আজ শনিবার, ৬ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দু’দিকে পিছিয়ে দু’জন

নারায়ণগঞ্জ আওয়ামী লীগের শহর কেন্দ্রীক রাজনীতিতে একজন যদি ডানে যান অন্যজন বাঁয়ে। তাদের দুজন একই দলের হলেও তাদের মতানৈক্য সবার কাছেই স্পষ্ট। একজন আরেকজনকে ছেড়ে কথা বলতেও দ্বিধা করেন না। তাদের দুজনকে ঘিরেই রয়েছে আলাদা বলয়। বিভক্ত তাদের কর্মী সমর্থকেরা।

ওই দুজনের একজন হচ্ছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী অন্যজন হচ্ছেন নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। অনেকের কাছে তারা ভাই-বোন হিসেবেও পরিচিত। তাদেরকে সাধারণ মানুষ একজন আরেকজনের প্রতিদ্ব›দ্বী কিংবা প্রতিপক্ষ হিসেবেই মনে করেন। এই দুজন জনপ্রতিনিধি আবার দু’দিকে পিছিয়ে আছেন। একজন উন্নয়নে অপরজন রাজনীতিতে।

মাঠের মানুষের মতে, ডা. সেলিনা হায়াৎ আইভী এখনও দক্ষ রাজনীতিক হয়ে উঠতে পারেননি। তিনি আপদমস্তক রাজনীতিক নন। তবে, উন্নয়ণের দিক থেকে তিনি অন্যা যেকোনো জনপ্রতিনিধির থেকে অনেকটাই এগিয়ে রয়েছেন। নানামুখি উন্নয়ণ কর্মকাÐে তিনি সাধারণ মানুষের প্রশংসায় রয়েছেন। উন্নয়ণের স্বার্থে তিনি যে কোনো পদক্ষেপ নিতেও দু’বার ভাবেন না। রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্ট, পার্ক, লেক নির্মাণে সাধারণ মানুষের প্রশংসা কুঁড়িয়েছেন আওয়ামী লীগের রাজনীতিতে সম্পৃক্ত থাকা এই মেয়র।

তবে, ডা. সেলিনা হায়াৎ আইভী উন্নয়ণে যতটা এগিয়ে আছেন তার থেকেও বহুগুণ পিছিয়ে রয়েছেন রাজনীতির মাঠে। যদিও একটি পক্ষ তাকে কেন্দ্র করে রাজনীতির মাঠে সরব থাকলেও সে সংখ্যা খুব বেশি নয়। এমনকী তিনি রাজনৈতিক কর্মীও সেভাবে সৃষ্টি করতে পারেননি। এখানে তিনি ব্যর্থ বলে মনে করেন অনেকে। তার বলছেন, সেই ২০০৩ সাল থেকে তিনি পৌরসভা পরবর্তীতে সিটি মেয়র হিসেবে অদ্যবধি আছেন। টানা এত বছরে তার কর্মী সংখ্যা অগণিত থাকার কথা থাকলেও হিসেবটা তার বিপরীত।

অন্যদিকে রাজনীতির মাঠে অত্যন্ত দক্ষ পরিপক্ব একজন নেতা নারায়ণগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য শামীম ওসমান। তার কর্মী সংখ্যাও অনেক। স্বল্প নোটিশে অনেক বড় জমায়েত করার নজিরও তিনি স্থাপন করেছেন ইতোপূর্বে। তার এক নির্দেশে অসংখ্য কর্মী সমর্থক রাস্তায় নেমে আসে। তবে, রাজনীতির ক্ষেত্রে তিনি যতটা এগিয়ে রয়েছেন উন্নয়ণের ক্ষেত্রে ঠিক ততটা ভূমিকা রাখতে পারছেন বলেই মাঠের মানুষজন মনে করেন।

তারা বলছেন, শামীম ওসমান টানা দুইবারের মত সংসদ সদস্য। কিন্তু দীর্ঘ এই সময়ে তার নির্বাচনী এলাকাতে যতটা উন্নয়ণ কর্মকাÐ সংঘটিত হওয়ার দরকার ছিল ঠিক ততটা তিনি করতে পারেননি। এখনও তার নির্বাচনী এলাকার রাস্তা-ঘাটের বেহালদশা। পাশাপাশি অনেক এলাকায় জলাবদ্ধতার সমস্যাও প্রকট। কিছু কিছু এলাকাতে ১২ মাসই পানি জমে থাকে রাস্তার উপর। এসব নিয়ে অনেকের মাঝে ক্ষোভ, হতাশা আছে। তবে, রাজনীতিতে শামীম ওসমান পূর্বের থেকে অনেক বেশি দক্ষতা অর্জন করেছেন বেলই মনে করা হয়।